বাংলাদেশ   মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪  

শিরোনাম

খুলনা বিভাগে করোনায় ৩২ জনের মৃত্যু : শনাক্ত ৫৩৯

খুলনা প্রতিনিধি :    |    ০৪:৫২ পিএম, ২০২১-০৭-০৩

খুলনা বিভাগে করোনায় ৩২ জনের মৃত্যু : শনাক্ত ৫৩৯

খুলনা বিভাগে ২৪ ঘন্টায় ফের বেড়েছে মৃতের সংখ্যা। তবে কমেছে আক্রান্তের সংখ্যা। বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে ৫৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে শুক্রবার (২ জুলাই) বিভাগে ২৭ জনের মৃত্যু হয়েছিল।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রাশেদা সুলতানা জানান, খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে শনিবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৫৯ হাজার ২৬০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৬৮ জন। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৯ হাজার ৬৫২ জন।
খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. শেখ সাদিয়া মনোয়ারা ঊষা জানান, গত ২৪ ঘণ্টায় খুলনার হাসপাতালগুলোতে ১১ জনের মৃত্যু হয়েছে। এমধ্যে খুলনা জেলার সাতজন। একই সময়ে ১৮০টি নমুনা পরীক্ষা করে ৭৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যা মোট নমুনা পরীক্ষার ৪১ শতাংশ।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় খুলনায় করোনা শনাক্ত হয়েছে ৭৪ জনের। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ২৩৭ জনের। মোট মারা গেছেন ২৮৫ জন এবং সুস্থ হয়েছেন ১১ হাজার ২৪৮ জন।
এদিকে শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার (৩ জুলাই) সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘন্টায় খুলনায় তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে ছয়জন, জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে একজন ও বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে চারজনের মৃত্যু হয়েছে।
খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালের ফোকাল পার্সন ডা. সুহাস রঞ্জন হালদার জানান, খুলনা করোনা ডেডিকেট হাসপাতালে গত ২৪ ঘন্টায় ছয়জনের মৃত্যু হয়েছে। তারা হলেন-নগরীর ফুলবাড়িগেটের আনোয়ারা খাতুন (৩২), সোনাডাঙ্গার নাজমা (৪৪), রূপসার নুর ইসলাম (৬৬), ডুমুরিয়ার মোশারফ (৬৩), সাতক্ষীরার শ্যামনগরের সূবর্ণা (৫৫) ও যশোর সদরের মো. শরিফুল (৪২)। হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ২১৩ জন। যার মধ্যে রেড জোনে ১১৩ জন, ইয়ালো জোনে ৬০ জন, আইসিইউতে ২০ জন ও এইচডিসিতে ২০ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ৩৫ জন। আর সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন ২৬ জন।
গাজী মেডিকেল হাসপাতালের স্বত্তাধিকারী ডা. গাজী মিজানুর রহমান জানান, ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় চারজনের মৃত্যু হয়েছে। তারা হলেন, খুলনার মহানগরীর দারুস সালাম মসজিদ এলাকার মানসুরা বেগম (৫৩), ফুলতলার বিবেক কুন্ডু (৫৩), রূপসার রহিমনগর এলাকার আব্দুল মান্নান সরদার (৬০) ও বাগেরহাটের চিতলমারী উপজেলার আওয়াল শিকদার (৭০)। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরো ১০৯ জন। এর মধ্যে আইসিইউতে রয়েছেন ৯ জন ও  এইচডিইউতে আছেন ১০ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ২৭ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ জন। পিসিআর ল্যাবে ৩১টি নমুনা পরীক্ষায় ২৫ জনের করোনা পজেটিভ এসেছে।
খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, গত ২৪ ঘন্টায় যশোরের বারান্দিপাড়ার আলেয়া বেগম (৬৫) নামের এক নারীর মৃত্যু হয়েছে। এছাড়া চিকিৎসাধীন রয়েছেন ৭০ জন, তার মধ্যে ৩৩ জন পুরুষ ও ৩৭ জন মহিলা। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ১২জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।
এদিকে খুলনাঞ্চলে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় করোনা হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। করোনা হাসপাতালে ধারণক্ষমতার বাইরেও রোগী ভর্তি হচ্ছে। ফলে শয্যা সংকট দেখা দিয়েছে। রোগীর চাপ সামলাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিট চালু করা হয়। তবুও প্রতিদিন রোগীর চাপ থাকছে। এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে খুলনার আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ৪৫ শয্যার করোনার নতুন ইউনিট চালু করা হয়েছে। শনিবার (০৩ জুলাই) সকাল ১০টায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ভার্চুয়ালি ইউনিটটি উদ্বোধন করেন। পরে রোগী ভর্তি নেওয়া শুরু হয়।
খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ জানান, স্বাস্থ্য অধিদফতরের গত ২৯ জুন (মঙ্গলবার) এক চিঠিতে ২৫০ শয্যাবিশিষ্ট শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে করোনা ইউনিট চালুর নির্দেশ দেওয়া হয়। এরপর বুধবার (৩০ জুন) সকালে হাসপাতালের কনফারেন্স রুমে সব বিভাগীয় প্রধানদের নিয়ে বৈঠক হয়। বৈঠকে হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. এস.এম. মোর্শেদ সভাপতিত্ব করেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার সকাল থেকেই হাসপাতালের উত্তর পাশের জরুরি বিভাগ সংলগ্ন প্লাস্টিক এ্যান্ড বার্ন ইউনিটের ২০টি এবং ফিজিকেল মেডিসিন এ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগে ১৫টি বেড স্থাপন কার্যক্রম শুরু হয়। ওই ৩৫টি বেড ছাড়াও চতুর্থ তলার আইসিইউ বিভাগের ১০টি বেডও করোনার রোগীদের জন্য প্রস্তুত করা হয়।
আবু নাসের হাসপাতালের করোনা ইউনিটের প্রস্তুতি সম্পর্কে ভারপ্রাপ্ত পরিচালক ডা. এস. এম. মোর্শেদ জানান, এখানে শুধু করোনা পজিটিভ রোগীদের ভর্তি করা হবে। আইসিইউ’র ১০টিসহ মোট ৪৫টি বেডে রোগী ভর্তি করা হবে।
এদিকে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে লকডাউন বাস্তবায়ন করতে খুলনায় কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। বৃহস্পতিবার শুরু হওয়া লকডাউনের দ্বিতীয়দিন শুক্রবার (০২ জুলাই)। চলবে ৭ জুলাই পর্যন্ত। খুলনায় লকডাউনে প্রয়োজনীয় কাজে বা যৌক্তিক কারণ ছাড়া বাইরে বের হলে গুণতে হচ্ছে জরিমানা। আর্থিক জরিমানা ছাড়াও শাস্তির বিধান চালু রয়েছে।লকডাউনে বাস্তবায়নে নগরীতে ৩৮টি ও জেলায় ২৬টি চেকপোস্ট বসিয়েছে পুলিশ। এছাড়া সেনাবাহিনীর পাশাপাশি টহল দিচ্ছে বিজিবি এবং র‌্যাবের সদস্যরা। বন্ধ রয়েছে বাস ও ট্রেনসহ গণপরিবহন, মার্কেট, দোকানপাট, শপিংমল এবং সরকারি-বেসরকারি অফিস। বিধিনিষেধ অমান্য করায় খুলনা মহানগর উপজেলায় ৯৩ মামলায় ৯৩ জনের ৫৩ হাজার ৩৫০ টাকা জরিমানা করা হয়েছে।
খুলনা জেলা প্রশাসনের মিডিয়া সেলের সূত্রে জানা যায়, এদিন সকাল থেকেই মহানগরে ৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং উপজেলায় স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাদের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হয়। খুলনা মহানগরী ও উপজেলায় স্বাস্থ্যবিধি প্রতিপালন ও কঠোর বিধি নিষেধ নিশ্চিতকরণে এখন পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনাকালে মোট ৯৩টি মামলায় ৯৩ জনকে ৫৩ হাজার ৩৫০ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে পুলিশ, আনসার, বিজিবি, সেনাবাহিনীসহ সকল সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নিরলস পরিশ্রম চালিয়ে যাচ্ছে।
খুলনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইউসুপ আলী বলেন, লকডাউন বাস্তবায়নে জেলা ও মহানগরীতে সেনাবাহিনীর ১০টি টিম, ২ প্লাটুন বিজিবি, র‌্যাব ও পুলিশের সদস্যরা কাজ করছেন।
র‌্যাব-৬ এর ডিএডি আতিকুর রহমান জানান, কৌতুহল নিয়ে মানুষ রাস্তায় নেমেছে। বেলা ১১ টায় তিন জনকে আর্থিক জরিমানা না করে আধাঘন্টা রোদে দাঁড় করিয়ে রেখে তাদের ছেড়ে দেওয়া হয়। লকডাউন সফল করার লক্ষে তাদের দুইটি টিম মাঠে কাজ করেছে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।
খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহাবুব হাসান বলেন, জেলার ২৬টি গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট বসিয়ে লকডাউন বাস্তবায়নে কাজ করা হচ্ছে। প্রতিটি উপজেলায় পুলিশ সদস্যরা মানুষকে সচেতন করতে কাজ করছে। কেউ যাতে অপ্রয়োজনে ঘরের বাহিরে বের না হয়, মাস্ক ব্যবহারসহ বিধিনিষেধ প্রতিপালনে মানুষকে উৎসাহিত করা হচ্ছে।#

রিটেলেড নিউজ

সেনবাগে বীর মুক্তিযোদ্ধা দলিলুর রহমানের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন  

সেনবাগে বীর মুক্তিযোদ্ধা দলিলুর রহমানের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন  

আমাদের বাংলা ডেস্ক : : সেনবাগ সংবাদদাতা : নোয়াখালীর সেনবাগে বীর মুক্তিযোদ্ধা  রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। &...বিস্তারিত


বাংলাদেশ রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং মালিক, শ্রমিক কল্যাণ পরিষদের বার্ষিক সাধারণ সভা ও বনভোজনে মুখরিত রাজধানীর তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক

বাংলাদেশ রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং মালিক, শ্রমিক কল্যাণ পরিষদের বার্ষিক সাধারণ সভা ও বনভোজনে মুখরিত রাজধানীর তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক

নিজস্ব প্রতিবেদক : নিউজ ডেস্ক : বাংলাদেশ রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং মালিক, শ্রমিক কল্যাণ পরিষদের বার্ষিক সাধার...বিস্তারিত


বিদায়ী অর্থবছর : রিটার্ন জমা দেয়নি ৯২ শতাংশেরও বেশি প্রতিষ্ঠান

বিদায়ী অর্থবছর : রিটার্ন জমা দেয়নি ৯২ শতাংশেরও বেশি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : # দুর্বল ব্যবস্থাপনা ও জনবল সংকটে বকেয়া থাকছে মোটা অঙ্কের রাজস্ব # রিটার্ন না দেওয়ার জন্য অনেকে ব্...বিস্তারিত


জাপা অফিস ঘেরাও: কাদের-চুন্নুর পদত্যাগের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

জাপা অফিস ঘেরাও: কাদের-চুন্নুর পদত্যাগের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক : নির্বাচ‌নে জাতীয় পা‌র্টির ভরাডু‌বিসহ দলে স্বেচ্ছাচারিতার অফিযোগে দল‌টির চেয়ারম‌্যান জি...বিস্তারিত


বিরোধী দলেই থাকতে চাই: জিএম কাদের

বিরোধী দলেই থাকতে চাই: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক : বিরোধী দলে ছিলেন এবং বিরোধী দলেই থাকতে চান বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও রংপুর সদর-৩ আস...বিস্তারিত


নির্বাচন নিয়ে যা বলল ইউরোপীয় ইউনিয়ন

নির্বাচন নিয়ে যা বলল ইউরোপীয় ইউনিয়ন

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করা হয়েছে।   ম...বিস্তারিত



সর্বপঠিত খবর

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হ...বিস্তারিত


রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ী প্রতিনিধি : :                              রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে ওয়ানশুটারগান,গু‌লি,...বিস্তারিত



সর্বশেষ খবর