বাংলাদেশ   শনিবার, ২৭ এপ্রিল ২০২৪  

শিরোনাম

অনিয়ম-কারচুপির অভিযোগ এনে কক্সবাজারে দুই প্রার্থীর নির্বাচন বর্জন

সংবাদদাতা কক্সবাজার ::    |    ০৩:৫৬ পিএম, ২০২৪-০১-০৭

অনিয়ম-কারচুপির অভিযোগ এনে কক্সবাজারে দুই প্রার্থীর নির্বাচন বর্জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থীর সমর্থকদের কেন্দ্র দখল ও প্রকাশ্যে ভোট দেওয়ার অভিযোগ এনে কক্সবাজার-৩ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাইকোর্টের আওয়ামী আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার মিজান সাঈদ ও ৪ আসনের জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকের নুরুল আমিন সিকদার ভূট্টো ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।
রবিবার (৭ জানুয়ারি) বেলা ২ টার দিকে ভোট গ্রহণের দিন বেলা ২টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গণমাধ্যমকর্মীদের ব্রিফিং করে তিনি এ ঘোষণা দেন মিজান সাঈদ। এর আগে ভোট স্থগিত চেয়ে রিটার্নিং কর্মকর্তা বরাবরে আবেদন দিয়েছেন।
আবেদনে তিনি, গুরুতর অনিয়ম, ভোট জালিয়াতি ও কারচুপির কারণে ২৯৬, (কক্সবাজার-৩) আসনের চলমান নির্বাচন স্থগিত করে পুনঃনির্বাচন অনুষ্ঠানের দাবি করেন। তিনি অভিযোগ তুলে বলেন, আসনের ১৬৭ কেন্দ্রেই অনিয়ম করা হয়েছে।
লিখিত আবেদন তিনি আরো লিখেন, সকাল ৮টা হতে ভোট গ্রহণ শুরু হলেও আমার নির্বাচিনী এলাকা ২৯৬ (কক্সবাজার-৩) আসনে কক্সবাজার সদর, রামু, ঈদগাঁও উপজেলার সিংহভাগ কেন্দ্রে আমার নির্বাচনী এজেন্টদের প্রবেশ করতে দেয়া হয়নি। অন্যান্য কেন্দ্রসমূহের মধ্যে যারা প্রবেশ করেছিল তাদের নৌকার প্রার্থীর পেটুয়া বাহিনী জোরপূর্বক বের করে দেয়। সেইসাথে আমার সমর্থক ভোটারদের কেন্দ্রে ঢুকতে দেয়া হয়নি। মৃত ও প্রবাসীদের ভোট জাল করে নৌকা প্রতীকে সীল মারা হচ্ছে। পুলিশ প্রশাসন বিজিবি এবং নির্বাচন কমিশনসহ অন্যান্য সংস্থার লোকদের তাৎক্ষনিকভাবে অভিযোগ করা সত্ত্বেও তাদের বিন্দু পরিমাণ সহযোগিতা পাওয়া যায়নি। 
তিনি আরো লিখেন, ইসলামপুর নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়, পূর্ব নাপিতখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইসলামপুর উত্তর খান ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, খোদাইবাড়ী ওয়াহেদরপাড়া আছদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুনিয়াপালংয়ের গোয়ালিয়া পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধেচুয়া পালং উচ্চ বিদ্যালয়সহ আরো অসংখ্য কেন্দ্রে ভোট জালিয়াতি হয়েছে। 
পরবর্তীতে এ অভিযোগ গুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ও ইউএনওসহ জেলা প্রশাসনকে অবহিত করি। তবে এ বিষয়ে আমি তাদের কাছ থেকে কোন প্রকার সহযোগীতা পাইনি। লিখিত অভিযোগ দেয়ার পর জেলা রিটার্নিং কর্মকর্তা বলেছেন ১৬৭ কেন্দ্রে ম্যাজিস্ট্রেট নিয়োগ সম্ভব হয়নি। এরপরও অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে বলেছেন। তাই দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট বর্জন করে পুনঃ নির্বাচনের দাবি জানাচ্ছি। 
কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, কোথাও কেন্দ্র দখলের তথ্য দুপুর ২ টা পর্যন্ত পাওয়া যায়নি। পুলিশ সার্বক্ষিণ দায়িত্ব পালন করছেন।
কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনে ভোটার রয়েছেন চার লাখ ৮৯ হাজার ৬১০ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৬৭টি। এর মধ্যে রামুতে ৬৪টি, কক্সবাজার সদরে ৭৬টি ও নবগঠিত ঈদগাঁও উপজেলায় রয়েছে ৩৬টি ভোটকেন্দ্র।
এ আসনের জাতীয় পার্টির এডভোকেট মোহাম্মদ তারেক (লাঙ্গল)ও বলেছেন, নৌকা প্রতীকের পক্ষে রামু উপজেলার বিভিন্ন কেন্দ্রে নানা প্রভাব বিস্তারের তথ্য রয়েছে। কিছু কেন্দ্র দখলের খবরও পাচ্ছে। বিষয়টি প্রশাসনকে দ্রুত নজর দেয়ার দাবি জানান তিনি। তিনি শেষ পর্যন্ত ভোটার মাঠে আসেন এবং বিষিয়টি পর্যাবেক্ষণ করছেন বলে জানান তিনি।
বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব আব্দুল আউয়াল মামুন (হাতঘড়ি) বলেন, আমি ভোটের মাঠে রয়েছি। বিভিন্ন কেন্দ্রে এজেন্ট বের করে দেয়া হচ্ছে। কিছু কর্মীদের মারধরও করা হচ্ছে। প্রভাব বিস্তার লক্ষ করা যাচ্ছে।
এ আসনের প্রার্থীরা হলেন, আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার মিজান সাঈদ (ঈগল), জাতীয় পার্টির এডভোকেট মোহাম্মদ তারেক (লাঙ্গল), বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব আব্দুল আউয়াল মামুন (হাতঘড়ি), ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) শামীম আহসান ভুলু (কুড়েঁঘর), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মোহাম্মদ ইব্রাহিম (টেলিভিশন)।
অন্যদিকে ভোট কারচুপি ও কেন্দ্র থেকে এজেন্টের বের করে দেয়ার অভিযোগে কক্সবাজার-৪ (উখিয়া- টেকনাফ) আসনের জাতীয় পার্টির মনোনীত নাঙ্গল প্রতীকের প্রার্থী নুরুল আমিন সিকদার ভুট্টোর ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোট গ্রহণের দিন বেলা ১টার দিকে উখিয়ায় তার নিজ অফিসে কক্ষে গণমাধ্যমকর্মীদের ব্রিফিং করে তিনি এ ঘোষণা দেন।
তিনি অভিযোগ তুলে বলেন, সকাল থেকে ভোট কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দর ভাবে ভোট গ্রহন চলছিল। ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেন। পরে বেলা ১১ টার দিকে ক্ষমতাসীন দলের নেতারা আমাদের নাঙ্গল প্রতীকের এজেন্টদেরকে কেন্দ্র থেকে বের করে দিয়েছেন। ভোটারদের ভোট প্রদানে বাধা সৃষ্টি করে ভয়ভীতি দেখানো হয়েছে।
তিনি অভিযোগ করে আরো বলেন,উখিয়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় ও ফলিয়া পাড়া কেন্দ্রে দুটি আমার নিজ ইউনিয়নে পড়ছে। তারা এসব কেন্দ্রে ঝামেলা শুরু করার পর অন্যান্য প্রায় কেন্দ্রে এসব ঘটনা ঘটিয়েছেন।
পরবর্তীতে এ অভিযোগ গুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ও ইউএনওসহ জেলা প্রশাসনকে অবহিত করি। তবে এ বিষয়ে আমি তাদের কাছ থেকে কোন প্রকার সহযোগীতা পাইনি।তবে নির্বাচন কমিশনার বরাবরে লিখিত অভিযোগ দায়ের করা হবে।
এ ঘটনা গুলো আমি দলীয় চেয়ারম্যানসহ সিনিয়র নেতৃত্বকে অবগত করেছি। নাঙ্গল প্রতীকের প্রার্থী নুরুল আমিন সিকদার ভুট্টো এসব অভিযোগ তুলে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট বর্জনের ঘোষণা দেন।
বিষয়টি সম্পর্কে জানতে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানকে ফোন করা হয়। রিং হলেও তিনি কল রিসিভ করেননি।
উল্লেখ্য, কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনের প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী আওয়ামীলীগ নেতা মো. নুরুল বশর (ঈগল), জাতীয় পার্টির নুরুল আমিন ভুট্টো (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদুল আলম (আম), তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ), ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী (মিনার), বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল (ডাব)।
এই আসনে মোট ভোটার সংখ্যা মোট ভোটার ৩২৬,৯৭১ জন, পুরুষ ভোটার ১৬৭,১৪০ জন ও নারী ভোটার ১৫৯,৮২৯ জন। আর মোট কেন্দ্র ১০৪টি।

রিটেলেড নিউজ

রুমায় অস্ত্র লুটের ঘটনায় ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

রুমায় অস্ত্র লুটের ঘটনায় ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

বান্দরবান প্রতিনিধি : : বান্দরবানের রুমায় অস্ত্র লুটের ঘটনায় কুকি-চিন সদস্য সন্দেহে গ্রেফতার উপজেলা ছাত্রলীগ সভাপতিস...বিস্তারিত


কাপড়ে পেস্টিং করে কম্বলে মুড়িয়ে স্বর্ণ পাচার!

কাপড়ে পেস্টিং করে কম্বলে মুড়িয়ে স্বর্ণ পাচার!

চট্টগ্রাম ব্যুরো : : কাপড়ে পেস্টিং করে কম্বলের ভেতরে মুড়িয়ে স্বর্ণ পাচারের চেষ্টা রুখে দিয়েছে শাহ আমানত বিমানবন্দরের ...বিস্তারিত


৪ কেজি গাঁজা সহ সেনবাগের মাদকসম্রাট লাল বেলাল গ্রেফতার

৪ কেজি গাঁজা সহ সেনবাগের মাদকসম্রাট লাল বেলাল গ্রেফতার

আমাদের বাংলা ডেস্ক : : নোয়াখালী সেনবাগ প্রতিনিধি : নোয়াখালী সেনবাগের মাদক সম্রাট মোঃ বেলাল হোসেন ওরফে লাল বেলাল(৪৮)  কে ...বিস্তারিত


হামনিকের পারাব হামনিকের পরিচিতি

হামনিকের পারাব হামনিকের পরিচিতি

আমাদের বাংলা ডেস্ক : : নওগাঁ জেলা প্রতিনিধি : আদিবাসীদের ঐতিহ্যবাহী ফাগুয়া উৎসব উপলক্ষে ২৭/০৩/২০২৪ খ্রিঃ রোজ বুধবার সকা...বিস্তারিত


চারিদিকে মানুষ পোড়া গন্ধ কেন পাই? 

চারিদিকে মানুষ পোড়া গন্ধ কেন পাই? 

আমাদের বাংলা ডেস্ক : : ___________ মাহাবুব রহমান দুর্জয়  চারিদিকে মানুষ পোড়া গন্ধ কেন পাই? কোথাও কি ভালো মানুষ নাই-রে ভাই? সবা...বিস্তারিত


সেনবাগে বীর মুক্তিযোদ্ধা দলিলুর রহমানের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন  

সেনবাগে বীর মুক্তিযোদ্ধা দলিলুর রহমানের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন  

আমাদের বাংলা ডেস্ক : : সেনবাগ সংবাদদাতা : নোয়াখালীর সেনবাগে বীর মুক্তিযোদ্ধা  রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। &...বিস্তারিত



সর্বপঠিত খবর

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হ...বিস্তারিত


রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ী প্রতিনিধি : :                              রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে ওয়ানশুটারগান,গু‌লি,...বিস্তারিত



সর্বশেষ খবর