বাংলাদেশ   শনিবার, ২৭ এপ্রিল ২০২৪  

শিরোনাম

চট্টগ্রামে ভোট দিলেন প্রার্থীরা

মামুনুর রশীদ সেলিম :    |    ০২:৩৪ পিএম, ২০২৪-০১-০৭

চট্টগ্রামে ভোট দিলেন প্রার্থীরা

ভোট দিলেন চট্টগ্রাম-১ আসনের প্রার্থী রুহেল
ভোট দিলেন চট্টগ্রাম-১ আসনের প্রার্থী রুহেল

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নৌকার মাহবুব রহমান রুহেল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর উত্তর ধুম দৌলত বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে তিনি ভোট দেন।  এসময় তার সাথে ছিলেন মা আয়েশা সুলতানাসহ পরিবারের অন্যান্য সদস্যরা৷ ভোটকেন্দ্র থেকে বেরিয়ে এসে তিনি বিপুল ভোটে নৌকা বিজয়ী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এসময় তিনি ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, এই প্রথম নিজের প্রতীকে ভোট দিয়েছি৷ নৌকা এতদিন আমার বাবার নির্বাচনী প্রতীক ছিল।  সুন্দর পরিবেশে সুষ্ঠু নির্বাচনে ভোটাররা আমাকে নৌকায় ভোট দিয়ে বিজয়ী করবেন। মিরসরাই আসনে সাত জন প্রার্থী। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের মাহবুব উর রহমান রুহেল (নৌকা), জাতীয় পার্টি মনোনীত মো. এমদাদ হোসেন চৌধুরী (লাঙ্গল), স্বতন্ত্র থেকে মো. গিয়াস উদ্দিন (ঈগল), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের আব্দুল মান্নান (চেয়ার), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের মো. ইউসুপ  (টেলিভিশন), বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. নুরুল করিম আফছার (একতারা) ও বাংলাদেশ মুসলিম লীগের শেখ জুলফিকার বুলবুল চৌধুরী হাত (পাঞ্জা)। তবে আওয়ামী লীগের মাহবুব উর রহমান রুহেল এবং স্বতন্ত্র প্রার্থী মো. গিয়াস উদ্দিনের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। মিরসরাই উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন জানান, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে সর্বমোট ১০৬টি ভোটকেন্দ্রের ৭১৭টি কক্ষে ভোট গ্রহণ করা হচ্ছে। ভোটকেন্দ্রগুলোতে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসার ২১২ জন। পোলিং এজেন্ট ৭১৭ জন। এই উপজেলায় মোট ভোটার ৩ লাখ ৬৬ হাজার ৫২৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৮ হাজার ৭৪১ জন, মহিলা ভোটার ১ লাখ ৭৭ হাজার ৭৮২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন। গত নির্বাচন থেকে এই নির্বাচনে ভোটার বেড়েছে ৫১ হাজার ৫০৯ জন।

ফটিকছড়িতে ভোট দিলেন নৌকার প্রার্থী সনি
ফটিকছড়িতে ভোট দিলেন নৌকার প্রার্থী সনি

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে নৌকার প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর নিজ কেন্দ্রে গিয়ে তিনি ভোট দেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে মোট ভোটার ৪ লাখ ৫৬ হাজার ৪৮৭ জন। স্বাধীনতার পর অনুষ্ঠিত ১১টি জাতীয় নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ পাঁচবার, বিএনপি তিনবার, জাতীয় পার্টি একবার জিতেছিল। এ ছাড়া তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছেন দুবার। গত দুবার ছাড়াও ১৯৯১ সালে আওয়ামী লীগের প্রার্থী হয়ে ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির হয়ে নির্বাচনে জয়ী হন। ৪ জানুয়ারি নৌকার প্রার্থীকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী।  এই আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৯ হাজার ২২৭ জন। সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনির সঙ্গে নির্বাচনের মাঠে আছেন স্বতন্ত্র প্রার্থী হোসাইন মো. আবু তৈয়ব, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মতিন এবং বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আলহাসানী আল মাইজভাণ্ডারী।  ভোট দেওয়ার পর খাদিজাতুল আনোয়ার সনি বলেন, কোনো ধরনের অরাজকতা, বিশৃঙ্খলা ও অশান্তি চাই না। সন্ত্রাস ও মাদকমুক্ত ফটিকছড়ি গড়তে চাই। সবাইকে কেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানাই।

সীতাকুণ্ডে ভোট দিলেন নৌকার প্রার্থী এস এম আল মামুন
সীতাকুণ্ডে ভোট দিলেন নৌকার প্রার্থী এস এম আল মামুন

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড ও পাহাড়তলী-আকবর শাহ আংশিক) আসনে নৌকার প্রার্থী এস এম আল মামুন ভোট দিয়েছেন।
রোববার (৭ জানুয়ারি) সকাল ১০টায় নিজ গ্রাম সলিমপুর ইমামনগর কেন্দ্রে পরিবারের সবাইকে নিয়ে তিনি ভোট প্রদান করেন।
ভোট প্রদান শেষে তিনি বলেন, আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন।
সকাল থেকেই সবাই ভোট দেওয়ার জন্য কেন্দ্রে চলে আসছেন।  

রাউজানে ভোট দিলেন ফজলে করিম চৌধুরী
রাউজানে ভোট দিলেন ফজলে করিম চৌধুরী

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী গহিরা এ জে কে ওয়াই বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর কেন্দ্রে যান তিনি। ভোট দেওয়ার পর প্রতিক্রিয়ায় তিনি বলেন, সমৃদ্ধ রাউজান ও স্বপ্নের মডেল উপজেলা গড়ার লক্ষ্যে বিশাল উন্নয়ন কর্মযজ্ঞ চলছে এ উপজেলায়। বর্তমান সরকারের আমলে রাস্তাঘাট, ব্রিজ কালভার্ট, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা-সংস্কৃতি, বিদ্যুৎ, সামাজিক উন্নয়নসহ বিভিন্ন খাতে এ উপজেলায় হাজার হাজার কোটি টাকা ব্যয়ে ইতিপূর্বে বহু প্রতিষ্ঠান গড়ে উঠেছে। চলমান রয়েছে আরও হাজার হাজার কোটি টাকার অসংখ্য ছোট, বড় উন্নয়ন প্রকল্প। উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে ভোটারদের নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানাই। চট্টগ্রাম-৬ আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরীর সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট শফিউল আজম (ট্রাক), জাতীয় পাটির প্রার্থী শফিক উল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপি’র প্রার্থী মো. ইয়াহিয়া জিয়া চৌধুরী (সোনালী আঁশ), ইসলামী ফ্রন্ট এর প্রার্থী স.ম জাফর উল্লাহ (চেয়ার)।  রাউজান পৌরসভা ও ১৪টি ইউনিয়নের ৯৫টি ভোটকেন্দ্রে ৩ লাখ ১৫ হাজার ৫৬২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে পছন্দের প্রার্থীকে সংসদ সদস্য নির্বাচিত করবেন।

ভোট দিলেন ব্যারিস্টার নওফেল
ভোট দিলেন ব্যারিস্টার নওফেল

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পর নগরের আন্দরকিল্লা মুসলিম অ্যাডুকেশন সোসাইটি বিদ্যালয়ে কেন্দ্রে যান তিনি। ভোট দেওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, বিএনপি জনগণকে নির্বাচন বর্জনের ডাক দিলেও তা প্রত্যাখ্যাত হয়েছে। ভোটারদের ব্যাপক উপস্থিতিতে নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে। আমি সব ভোটারদের কেন্দ্রে এসে ভোট দেওয়ার আহ্বান জানাই। চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া-চকবাজার থানাধীন ১৫ থেকে ২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৭ হাজার ৯৪৭ জন। এর মধ্যে দুই লাখেরও বেশি ভোটার বাকলিয়ার। এই আসনে এবার মোট প্রার্থী সাতজন। নৌকার নওফেল ছাড়া অন্যরা হলেন- জাতীয় পার্টির সানজিদ রশিদ চৌধুরী, ন্যাপের মিটুল দাশগুপ্ত, ইসলামিক ফ্রন্টের মো. ওয়াহেদ মুরাদ, ইসলামী ফ্রন্টের আবু আজম, কল্যাণ পার্টির মুহাম্মদ নূরুল হোসাইন ও তৃণমূল বিএনপির সুজিত সাহা।  

চট্টগ্রাম-১২: নৌকায় ভোট দিলেন মোতাহেরুল ইসলাম
চট্টগ্রাম-১২: নৌকায় ভোট দিলেন মোতাহেরুল ইসলাম

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে নৌকা প্রতীকের প্রার্থী মোতাহেরুল ইসলাম ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকাল ১০টায় পশ্চিম পটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তিনি ভোট প্রদান করেন। ভোট প্রদান শেষে মোতাহেরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সুষ্ঠুভাবে ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। ভোট নিয়ে যদি কেউ অপপ্রচার চালিয়ে থাকে, তা তাদের ব্যক্তিগত বিষয়। এটা দেখার জন্য আইনশৃঙ্খলা বাহিনীসহ প্রশাসন রয়েছে। মোতাহেরুল ইসলাম চৌধুরীর বাড়ির কেন্দ্র পশ্চিম পটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ভোটার ৫ হাজার ৬৬১ জন। ১২টি বুথে সকাল ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ১ হাজার ২৬৭ জন।  এদিকে উত্তর হরিণখাইন জনকল্যাণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিয়েছেন বিএনএফ প্রার্থী এম ইয়াকুব আলী। রোববার সকাল সাড়ে ৯টার দিকে তিনি ভোট দেন।

চট্টগ্রাম-১৩ নৌকায় ভোট দিলেন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ
জয়ের ব্যাপারে আশাবাদী সাইফুজ্জামান জাবেদ

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন। রোববার (৭ জানুয়ারি) সকাল পৌনে ১০টায় আনোয়ারার হাইলধর বশিরুজ্জামান স্মৃতি শিক্ষাকেন্দ্রে তিনি ভোট দেন। পরে প্রতিক্রিয়ায় সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, আমি জয়ের ব্যাপারে আশাবাদী। টানা তিনবার জনগণের ভোটে এমপি ও মন্ত্রী হয়ে এলাকার জনগণের জন্য কাজ করেছি৷ আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে আনোয়ারা-কর্ণফুলীর জীবনমান উন্নয়ন হয়েছে। জনগণ উন্নয়নের প্রতীক নৌকা ও আমার প্রতি আস্থা রেখে ভোট দিবেন। চট্টগ্রাম-১৩ আসনে অন্যান্য প্রার্থীরা হলেন- জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রব চৌধুরী টিপু (লাঙ্গল), ইসলামিক ফ্রন্টের স ম হামেদ হোসাইন (চেয়ার), ইসলামী ফ্রন্টের মাস্টার আবুল হোসেন (মোমবাতি), তৃণমূল বিএনপির মকবুল আহমদ চৌধুরী সাদাদ (সোনালী আঁশ), সুপ্রিম পার্টির মো. আরিফ উদ্দিন (একতারা), খেলাফত আন্দোলনের মৌলভী রশিদুল হক (বটগাছ)।

চট্টগ্রাম-১৫ ভোট দিলেন স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব
সুষ্ঠু ভোটের মাধ্যমে সবাই আমাকে বিজয়ী করবেন: মোতালেব

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ভোট দিয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবদুল মোতালেব।  রোববার (৭ জানুয়ারি) সকালে সাতকানিয়া উপজেলার সদর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড চিববারি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেন তিনি। স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব বলেন, ভোটাররা উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। আমি চাই ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে, কোনও ধরনের মারামারি যাতে না হয়। সুষ্ঠু ভোটের মাধ্যমে সবাই আমাকে বিজয়ী করতে মুখিয়ে আছে। এদিকে সকাল হওয়ার সাথে সাথে ভোটকেন্দ্রে আসতে শুরু করেন ভোটাররা। প্রার্থীর নিজ কেন্দ্র হওয়ায় এই কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বেশি। সাতকানিয়া উপজেলার ১৩৩নম্বর কেন্দ্র বারদোনা শিশু কল্যাণ কেন্দ্রে দেড় ঘন্টায় ভোট পড়েছে ১৫০টি। এই আসনে এবার প্রার্থী সাতজন। নৌকার প্রার্থী ড.আবু রেজা মো.নেজাম উদ্দিন নদভী, ঈগল নিয়ে স্বতন্ত্র প্রার্থী সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবদুল মোতালেব ছাড়াও আসনটিতে মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মুহাম্মদ আলী হোসাইন, হাতঘড়ি প্রতীকে বাংলাদেশ কল্যাণ পার্টির মুহাম্মদ সোলাইমান কাসেমী, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোহাম্মদ ছালেম, মিনার প্রতীকে ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ হারুন ও ছড়ি প্রতীকে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. জসিম উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।   সাতকানিয়া উপজেলার ১১ ইউনিয়ন ও এক পৌরসভা এবং লোহাগাড়া উপজেলার ৯টি ইউনিয়ন মিলে গঠিত চট্টগ্রাম-১৫ আসন। মোট ভোটার ৪ লাখ ৫৮ হাজার ৪১১ জন।  

রিটেলেড নিউজ

১০৩ কোটি টাকা আত্মসাৎ : পি কে হালদারসহ ২৩ জনের নামে চার্জশিট অনুমোদন দুদকের

১০৩ কোটি টাকা আত্মসাৎ : পি কে হালদারসহ ২৩ জনের নামে চার্জশিট অনুমোদন দুদকের

নিজস্ব প্রতিবেদক : এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হ...বিস্তারিত


যৌথ বাহিনীর অভিযান : বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত

যৌথ বাহিনীর অভিযান : বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক : যৌথ অভিযানের কারণে বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (...বিস্তারিত


সার্টিফিকেট বাণিজ্য : তদন্তে বেরিয়ে আসছে অনেক ‘রাঘববোয়াল’র নাম

সার্টিফিকেট বাণিজ্য : তদন্তে বেরিয়ে আসছে অনেক ‘রাঘববোয়াল’র নাম

নিজস্ব প্রতিবেদক : কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট জালিয়াতির ঘটনায় ৩০ জনের তালিকা ধরে তদন্ত শুরু করেছে ঢাকা মেট্...বিস্তারিত


বজায় থাকবে তাপপ্রবাহ, বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আভাস

বজায় থাকবে তাপপ্রবাহ, বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। তবে তাপপ্রবাহও অব্যাহত থাকবে। মঙ্গলবার (২৩ ...বিস্তারিত


ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে হাসান (২৬) নামে এক বাংল...বিস্তারিত


দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী

দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী

চট্টগ্রাম ব্যুরো : : চট্টগ্রামে কাজির দেউড়ীতে দৈনিক আমাদের বাংলা ও আঞ্চলিক পত্রিকা দৈনিক আমাদের  চট্টগ্রামের সম্পা...বিস্তারিত



সর্বপঠিত খবর

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হ...বিস্তারিত


রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ী প্রতিনিধি : :                              রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে ওয়ানশুটারগান,গু‌লি,...বিস্তারিত



সর্বশেষ খবর