বাংলাদেশ   শনিবার, ২৭ এপ্রিল ২০২৪  

শিরোনাম

জালেমের চোখ রাঙ্গানীতে মজলুম মানুষগুলো নিভৃতচারী হয়েছে

ক্ষুধার জ্বালায় সর্বস্ব হারা মানুষের প্রতিবাদী চেতনা দুর্বল হয়ে গেছে

নিজস্ব প্রতিবেদক    |    ১০:২২ পিএম, ২০২৩-০৯-১৩

জালেমের চোখ রাঙ্গানীতে মজলুম মানুষগুলো নিভৃতচারী হয়েছে

মিজানুর রহমান চৌধুরী
সাধারণ মানুষের মাঝে অভাবের শেষ নেই। একবেলা আধবেলা খেয়ে অনেকদিন না খেয়েও দিনরাতি পার করছে দেশের সাধারণ মানুষ। লজ্জায় কাউকে বলতে পারছে না। ক্ষুধার জ্বালায় দূর্বল মানুষ গুলো রাজনীতি সমাজনীতি এবং সাংস্কৃতি কর্মকান্ড থেকেও নিজেকে গুটিয়ে নিচ্ছে। ধর্মকর্ম করতে গিয়েও বির্তকিত ভূমিকার কারণে ধর্মপ্রাণ মানুষেরা খোলা মনে ধর্মকর্ম করতে ভয় পাচ্ছে। অর্থনীতি দূর্বল মানুষ গুলো মানুষিকভাবে দূর্বল হয়ে গেছে। অন্যায় অবিচার জুলুমের বিরুদ্ধে এরা সংঘবদ্ধ হতেও ভয় পায় প্রতিবাদ করা তো দুরের কথা। জুলুমের শিকার দুর্বল মানুষগুলো প্রতিদিন সর্বস্ব হারাচ্ছে। ইজ্জত আব্র“ হারিয়ে জালেমের চোখ রাঙ্গানি দেখে নিরীহ মজলুম মানুষ নিভৃতচারী হয়ে উঠেছে। জীবনের প্রতি সম্পদের প্রতি এমনকি ভিটে বাড়ী সর্ম্পকে উদাসীন হয়ে গেছে সমাজে সম্মানজনক অবস্থানে প্রতিষ্ঠিত ছিলো একসময়ের বংশধর সম্ভ্রান্ত মানুষ। ইজ্জত বাচাঁতে গ্রাম ছেড়ে শহরে চলে যাচ্ছে অনেক পরিবার। তারপরেও ইজ্জত রক্ষা করতে পারছে না। একে অপরের প্রতি ঝগড়া লাগিয়ে দেওয়ার মানুষের অভাব নেই। ভাইয়ে ভাইয়ে পাড়ায় পাড়ায় বিভিন্ন গ্র“পে গ্র“পে মারামারি লাগিয়ে দিতে পারলেই যেন রাজনীতি। এসব জালেমরা মানুষকে জুলুম করতে পারলে যেন অট্টহাসি হাসেন। জালেমদের সহযোগী অনেক থানার দালাল আছে যারা মানুষের মধ্যে মিথ্যা মামলা সৃষ্টি করে।
মূলত নৈতিকতা হলো এমন একটি মানদণ্ড বা নীতিমালা যা নির্দিষ্ট কোনো আদর্শ, ধর্ম বা সংস্কৃতি থেকে এসে থাকে। সামাজিক মূল্যবোধও নৈতিকতার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়। সামাজিক মূল্যবোধকে সঙ্গায়িত করলে দাঁড়ায়, কোনো সমাজকে সুন্দর, সম্প্রীতি সম্পন্ন করে গড়ে তুলতে যে চেতনাবোধ কাজ করে তাই সামাজিক মূল্যবোধ।
নৈতিকতা আর সামাজিক মূল্যবোধ যেন একই গাছের দুটো ফুল। নীতি-নৈতিকতা আর সামাজিক মূল্যবোধের চাষ করেই আদর্শ মানুষ হিসেবে ফসল ফলাতে সক্ষম হয়। সমাজ, দেশ হয়ে ওঠে নৈতিকতা, মূল্যবোধের বাগান। নৈতিকতার বৈশিষ্ট্যগুলোকে সামনে আনলে যে বিষয়গুলো চোখে পড়বে সেগুলো হলো, কারো সঙ্গে প্রতারণা না করা, বিশ্বস্ত হয়ে কারো বিশ্বাস রাখা, সত্য কথা বলা, দানশীল এবং উদার হওয়া।আর সামাজিক মূল্যবোধের দিকে তাকালে, মানবতাবোধ, পারস্পরিক শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন, শালীনতাবোধ ও শালীনতা চর্চা ইত্যাদি বিষয় সামনে আসে যা থেকে বোঝা যায় নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ একে অন্যের সহযোগী। বর্তমানে নীতি-নৈতিকতা ও সামাজিক মূল্যবোধের অভাবে সমাজ, রাষ্ট্রে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা, জন্ম নিচ্ছে সামাজিক অবক্ষয়।
মানুষের নৈতিকতা, সামাজিক মূল্যবোধের সূচনা ঘটে পরিবার থেকে। তারপর ক্রমান্বয়ে শিক্ষাপ্রতিষ্ঠান, বন্ধু-পরিজন, সমাজ, গণমাধ্যম ইত্যাদি মাধ্যম থেকে অর্জন করে। তবে নৈতিকতা কিংবা মূল্যবোধ যেটাই হোক না কেন মানুষ আশপাশের পরিবেশ, সমাজ থেকে প্রভাবিত হয়। ভালোর থেকে খারাপ দিকটাই বেশি গ্রহণ করে থাকে মানুষ। আর তখনই নীতি-নৈতিকতার অপব্যবহার হয়, সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটে।
উন্নয়নশীলতার মোড়কে অসাম্প্রদায়িকতার তকমা লাগানো দেশ বাংলাদেশ। প্রায় বিশ কোটি জনসংখ্যার এই দেশটি বিশ্বমানচিত্রে স্বাধীন রাষ্ট্র হিসেবে পরিচিত। বর্তমানে বাংলাদেশে বিরাজ করছে এক থমথমে পরিবেশে। একে কোভিড-১৯ এ বিপর্যস্ত অন্যদিকে নীতি-নৈতিকতাহীনতা, সামাজিক মূল্যবোধের অবক্ষয়।
সিপিআই ২০২০ অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে তালিকার নিচের দিক থেকে বাংলাদেশ ১২তম অবস্থানে আছে, যা আমাদের নৈতিকতা ও সামাজিক মূল্যবোধকে প্রশ্নবিদ্ধ করে। চরিত্র হলো নৈতিকতা ও মূল্যবোধের আরেকটি স্তর। কিন্তু বর্তমানে এই চারিত্রিক সমস্যার কারণে সৃষ্টি হচ্ছে হাজারো সমস্যা। পারিবারিক অশান্তি, পরকীয়া, ধর্ষণের মতো বিশৃঙ্খলা।
নৈতিকতা ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় থেকেই দিনকে দিন ধর্ষণ বেড়ে চলছে। তিন-চার বছরের শিশুরাও রক্ষা পাচ্ছে না মানুষরূপী এই জানোয়ারদের থেকে। পরিসংখ্যান অনুযায়ী এ পর্যন্ত বাংলাদেশে ১১৬৮২টা রেপের ঘটনা ঘটেছে। এসব যেন নৈতিকতা ও সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের চিত্র।
তাছাড়া ডিভোর্স যেন হয়ে উঠেছে নিত্য-নৈমিত্তিক ব্যাপার। তাছাড়া ভ্রুণ হত্যার মতো ক্ষমার অযোগ্য অপরাধ ঘটছে রোজ। নৈতিকতা ও সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের ফলেই সামাজিক জীবনে অস্থিরতা বিরাজ করছে।
অসাম্প্রদায়িকতার তকমা লাগানো দেশে বিধর্মীরা বিভিন্ন সময় একে অন্যের ধর্মকে হেয় করে সাম্প্রদায়িক দাঙ্গা তৈরির মতো অবস্থা তৈরি করছে। কিন্তু প্রতিটি ধর্মেই বলা আছে প্রত্যেকে প্রত্যেকের ধর্মকে সম্মান করার কথা। এই নীতি কথা যেন ফেলনা হয়ে গেছে বর্তমান সমাজে।
নৈতিকতা আর সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের দেখা মেলে এসব চিত্রায়িত হলেই। গুরুজনদের শ্রদ্ধা করা, ছোটদের স্নেহ করার মতো স্বাভাবিক বিষয়গুলো আজ মলীন। নৈতিকতা হারিয়ে গেছে, সামাজিক মূল্যবোধ হয়ে গেছে ফিকে। কিছু সময় দেখা যায় যে দোষী সে প্রভাবশালী কিংবা ক্ষমতাধারী হওয়ায় তার দোষ ঢেকে যায় এতে করে মানুষের বিবেকের কাছে নৈতিকতা নিয়ে প্রশ্ন ওঠে।
অবক্ষয় ঘটে সামাজিক মূল্যবোধের। যার দরুন অন্যরা সুযোগ পায় এমন অপরাধ করার। এক কথায় নৈতিকতা আর সামাজিক মূল্যবোধ বর্তমানে বিভিন্ন কারণে প্রশ্নবিদ্ধ হচ্ছে। যে কারণে দেখা দিচ্ছে বিভিন্ন সামাজিক অস্থিরতা। আর এসব সমস্যা থাকার কারণে দেশের উন্নয়নের চাকা পিছিয়ে যাচ্ছে বিভিন্নভাবে।
নৈতিকতার চর্চা করা বর্তমান সমাজে খুব জরুরি একটা বিষয় সেই সঙ্গে সামাজিক মূল্যবোধের চর্চা করা। নৈতিকতা ও সামাজিক মূল্যবোধ সম্পর্কে সোচ্চার হওয়ার জন্য সরকারি, বেসরকারি বিভিন্ন পদক্ষেপ নেয়া জরুরি।
আমরা ক্রমেই এক নিষ্ঠুর সময়ের দিকে এগিয়ে যাচ্ছি যেখানে মানবিকতা, নৈতিকতা, মূল্যবোধ, দয়া, মমতা এসব শব্দের কোনো অস্তিত্বই নেই! তার জায়গা দখল করে নিয়েছে অনৈতিকতা, অমানবিকতা, নিষ্ঠুরতা, স্বার্থপরতা, জিঘাংসা, হিংসা, বিদ্বেষ কিংবা এ জাতীয় সব নেতিবাচক শব্দের কালো হাত। প্রতিদিনের খবরের কাগজে এমন অনেক খবর আসে, যা দেখলে যে কোনো সভ্য মানুষের হৃদয়ে রক্তক্ষরণ শুরু হয়।
একই পরিচিত লোক হয়ে প্রতিষ্ঠানে আশ্রয় পেয়ে জীবনের একটা ঠিকানা পেলো। আবার কদিন পরে সেই লোকই বিষধর কালনাগিনী সাপের মতো ছোবল দিয়ে আশ্রয়দাতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে। বিভিন্ন মিথ্যা মামলায় জড়িয়ে এককালের সেই আশ্রয়দাতাকেই  নিত্য হয়রানি করছে। এই কি কৃতজ্ঞতা?   
বর্তমান সময়ে সামাজিক অপরাধগুলোর মাত্রা অতিক্রম করতে চলেছে। এ অবস্থায় এখনই লাগাম টেনে ধরা না গেলে আগামী ১০-১২ বছরে ভয়াবহ রূপ নেবে সামাজিক অপরাধ। দেশে ভয়াবহ ব্যাধির মতো দানা বাঁধছে সামাজিক ও নৈতিক অবক্ষয়। আর নীতিনির্ধারক মহলের অবহেলা আর নজরদারির অভাবে সামাজিক অবক্ষয়ের শিকার ব্যক্তিদের প্রাণহানির ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। অর্থের প্রতি অতি লালসা এবং শ্রেণি, পেশা নির্বিশেষ সব মানুষের অসম প্রতিযোগিতা, নৈতিক মূল্যবোধের অভাব, সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক অস্থিরতা, অন্য দেশের সংস্কৃতির সঙ্গে খাপ খাওয়ানোর চেষ্টা, দাম্পত্য কলহ ও স্বামী-স্ত্রীর প্রতি বিশ্বাসহীনতা, সামাজিক উন্নয়নে পদক্ষেপ না নেয়া, বিষণ্ণতা ও মাদকাসক্তি, রাষ্ট্রের উদাসীনতা ইত্যাদি। সামাজিক অপরাধের পেছনে বিষণ্ণতা দায়ী। দেশে বর্তমানে ৮০ থেকে ৮৫ লাখ মানুষ অতিমাত্রায় বিষন্নতায় আক্রান্ত। বিষন্নতা থেকে যদি তাদের ফিরিয়ে আনা না যায় তবে সামাজিক অপরাধের মাত্রা আরো বেড়ে যাবে।
বর্তমান সময়ে আমাদের পরিবারগুলোতে ধর্মীয় ও নৈতিক শিক্ষার চর্চা কতটা হয়? দৈনন্দিন জীবনের বিভিন্ন সম্পর্ক সূত্রে ও কর্মকান্ডে নৈতিক মূল্যবোধ কতটা রক্ষিত হয়? এছাড়া পরিবারের সদস্যরা পরস্পরের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনে কতটা সতর্ক? পরিবার তো শুধু খাওয়া ও শোয়ার জায়গা নয়, এর চেয়ে আরো বেশি কিছু। এ বিষয়ে সচেতনতার অভাবে পরিবারের সদস্যদের মধ্যে বাড়তে থাকে অভিযোগের মাত্রা। এখান থেকেই উৎপত্তি হয় ক্ষোভ, বিষণ্ণতা, বিশ্বাসহীনতা। পরিবারের সদস্যরাই সমাজে ছড়িয়ে পড়ে এবং সেখানে তাদের মানসিকতা ও কর্মকান্ডের প্রতিফলন ঘটে। চারদিকে যে সামাজিক অবক্ষয় ও তারুণ্যের অবক্ষয় চলছে তার কি কোনো প্রতিষেধক নেই? আমরা কি সমাজকে কখনোই কলুষিত মুক্ত করতে পারব না? পারব। তবে তার জন্য যারা সমাজকে কলুষিত করছে, সমাজের মানুষের নিরাপত্তা ও অধিকার ক্ষুণ্ণ করছে তাদের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। যে করেই হোক সামাজিক সুস্থতা ফিরে আনতে হবে।
মূলত এই সর্বগ্রাসী সামাজিক অবক্ষয়ের হাত থেকে বাঁচতে হলে সর্বাগ্রে প্রয়োজন সামাজিক সচেতনতা সৃষ্টি মানুষের মাঝে মনুষত্যবোধ তৈরী। সেই সঙ্গে ধর্মীয় অনুশাসনের অনুশীলন, পরমত সহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ জাগ্রত করাসহ সর্বক্ষেত্রে অশ্লীলতাকে শুধু বর্জনই নয়, প্রতিরোধ করা আজ আমাদের সবার দায়িত্ব হয়ে পড়েছে। এটা সবারই মনে রাখা উচিত যে, সামাজিক সমস্যা দূর করতে রাষ্ট্রের সহযোগিতার হয়তো প্রয়োজন রয়েছে; কিন্তু মূল দায়িত্বটি কিন্তু পরিবার তথা সমাজকেই নিতে হবে। লাভ বাংলাদেশ তথা মাতৃভূমির প্রতি ভালবাসায় উদ্বুদ্ধ হয়ে নৈতিক শিক্ষা গ্রহণ করে একজন আদর্শবান নাগরিক ও সত্যিকারের দেশপ্রেমিক হিসেবে নিজেকে গড়ে তুলতে পারলেই এই মরণব্যাধি অবক্ষয় থেকে জাতি, সমাজ এবং দেশকে রক্ষা করা সম্ভব হবে।

রিটেলেড নিউজ

চাকরির বয়স ৩৫ করার দাবিতে মহাসমাবেশের ডাক

চাকরির বয়স ৩৫ করার দাবিতে মহাসমাবেশের ডাক

নিজস্ব প্রতিবেদক : সরকারী চাকরীতে প্রবেশের বয়সসীমা  বাড়ানোর জন্য দীর্ঘ ১৩ বছর ধরে (২০১২  সাল থেকে)  সরকারের দৃষ্ট...বিস্তারিত


আইডিয়াল স্কুল এন্ড কলেজ গভনিং বডির নির্বাচন প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘণের অভিযোগ

আইডিয়াল স্কুল এন্ড কলেজ গভনিং বডির নির্বাচন প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি  নির্বাচনে দাতা সদস্য প্রতিনিধি পদপ্রার্থী  বী...বিস্তারিত


সাগরিকায় কসাইখানা নির্মাণে চসিক ও প্রাণিসম্পদের চুক্তি

সাগরিকায় কসাইখানা নির্মাণে চসিক ও প্রাণিসম্পদের চুক্তি

চট্টগ্রাম ব্যুরো : : নগরের সাগরিকা পশুর হাটের পশ্চিম পাশে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) এক একর জায়গায় প্রায় ১০০ কোট...বিস্তারিত


সিলেট নগরীতে ১৫ মিনিটের শিলাবৃষ্টির তান্ডব

সিলেট নগরীতে ১৫ মিনিটের শিলাবৃষ্টির তান্ডব

আমাদের বাংলা ডেস্ক : : পি সি দাশ : সিলেট শহরে মাত্র ১৫ মিনিটের কালবৈশাখি ঝড় সহ শিলাবৃষ্টি ব্যাপক তান্ডবে আঁতক ছড়িয়ে পরে সি...বিস্তারিত


উখিয়ায় মাটিচাপায় রোহিঙ্গা শ্রমিক নিহত

উখিয়ায় মাটিচাপায় রোহিঙ্গা শ্রমিক নিহত

আমাদের বাংলা : : উখিয়া প্রতিনিধি : উখিয়ায় পাহাড় কাটতে গিয়ে মাটি চাপায় মোহাম্মদ আলম (২৮) নামক এক রোহিঙ্গা শ্রমিক নিহত ...বিস্তারিত


সরকার শিক্ষা ব্যবস্থাকে স্মার্ট করার জন্য কাজ করে যাচ্ছে : মুখ্য সচিব

সরকার শিক্ষা ব্যবস্থাকে স্মার্ট করার জন্য কাজ করে যাচ্ছে : মুখ্য সচিব

এস এম নকিব নাছরুল্লাহ্, পিরোজপুর : : প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থা...বিস্তারিত



সর্বপঠিত খবর

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হ...বিস্তারিত


রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ী প্রতিনিধি : :                              রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে ওয়ানশুটারগান,গু‌লি,...বিস্তারিত



সর্বশেষ খবর