বাংলাদেশ   মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪  

শিরোনাম

মিরপুর টেস্টের তৃতীয় দিন ব্যাটে আয়ারল্যান্ডের লিড

স্পোর্টস ডেস্ক :    |    ০৩:১৭ পিএম, ২০২৩-০৪-০৬

মিরপুর টেস্টের তৃতীয় দিন ব্যাটে আয়ারল্যান্ডের লিড

বাংলাদেশের আরেকটি হতাশার সেশন-উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা আছে। সেটা একেবারেই নিতে পারছেন না বাংলাদেশের বোলাররা। বল করতে পারছেন না একটা লাইথ ও লেংথে। তাদের অধারাবাহিকতার সুযোগ নিয়ে ইনিংস ব্যবধানে হারের শঙ্কা এড়িয়ে লিড বাড়িয়ে নিচ্ছে আয়ারল্যান্ড।

তৃতীয় দিন চা-বিরতিতে যাওয়ার সময় সফরকারীদের সংগ্রহ ৬ উইকেটে ১৯৯। প্রথম সেশনের মতো এবারও স্বাগতিকরা নিতে পেরেছে কেবল একটি উইকেট।প্রথম সেশনে তাও রানের গতি ছিল নিয়ন্ত্রণে। দ্বিতীয় সেশনে সেটিও নেই। ২৭ ওভারে ১০৬ রান তুলেছে সফরকারীরা। এতে সবচেয়ে বড় অবদান লরকান টাকারের। ১৩২ বলে ১১ চার ও এক ছক্কায় ৮৯ রানে খেলছেন এই কিপার-ব্যাটসম্যান।

তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন অ্যান্ড্রু ম্যাকব্রাইন। অবিচ্ছিন্ন অষ্টম উইকেটে ১০৭ বলে ৭৬ রানের জুটি গড়ার পথে ৪৭ বলে করেছেন ২৭ রান।বিরতিতে যাওয়ার সময় আয়ারল্যান্ডের লিড ৪৪।সেটি আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ সফরকারীদের সামনে। বাংলাদেশ তাকিয়ে দ্বিতীয় নতুন বলের দিকে। আর ৬ ওভার পরেই নতুন বল নিতে পারবেন অধিনায়ক সাকিব আল হাসান।

টাকার-ম্যাকব্রাইনের জুটিতে পঞ্চাশ।ইনিংস পরাজয়ের শঙ্কা এড়ানোর পর ধীরে ধীরে লিড বাড়াচ্ছেন লরকান টাকার ও অ্যান্ড্রু ম্যাকব্রাইন। সাবলীল ব্যাটিংয়ে তারা ৭৩ বলে গড়েছেন পঞ্চাশ রানের জুটিঘুরিয়ে ফিরিয়ে বোলারদের ব্যবহার করছেন সাকিব আল হাসান। অধিনায়ক নিজে অবশ্য খুব একটা বোলিং করছেন না। কোনো বোলারই সেভাবে প্রভাব ফেলতে পারছেন না। খুব বেশি ভাবাতেও পারছেন না ব্যাটসম্যানদের।

৬৯ ওভারে আয়ারল্যান্ডের রান ৬ উইকেটে ১৭৭। ১১৬ বলে ৭৬ রানে খেলছেন টাকার। ৩৩ বলে ম্যাকব্রাইনের রান ১৮। তাদের জুটি এখন ৫৪ রানের।সফরকারীরা এগিয়ে ২২ রানে।

আয়ারল্যান্ডের লিড-দ্বিতীয় দিন শেষ বেলায় যেটা মনে হচ্ছিল অনেক দূরের পথ। হ্যারি টেক্টর ও লরকান টাকারের ফিফটিতে সেটাই বাস্তবে পরিণত করেছে আয়ারল্যান্ড।ইনিংস ব্যবধানে হারের চোখ রাঙানি এড়িয়ে দ্বিতীয় ইনিংসে লিড নিয়েছে সফরকারীরা।

৬৭ ওভারে আয়ারল্যান্ডের রান ৬ উইকেটে ১৬৩। সফরকারীরা এগিয়ে ৮ রানে।১০৬ বলে ৭ চার ও এক ছক্কায় ৬২ রানে খেলছেন টাকার। ৩১ বলে অ্যান্ড্রু ম্যাকব্রাইনের রান ১৮। তাদের জুটিতে ৪০ রান এসেছে ৬৫ বলে।

দায়িত্বশীল ব্যাটিংয়ে টাকারের ফিফটি

ইনিংস ব্যবধানে হার এড়ানোর লড়াইয়ে আয়ারল্যান্ডকে এগিয়ে নিচ্ছেন লরকান টাকার। দায়িত্বশীল ব্যাটিংয়ে অভিষেক টেস্টে নিজের দ্বিতীয় ইনিংসে করেছেন ফিফটি।৯২ বলে পঞ্চাশ করার পথে টাকারের ব্যাট থেকে আসে ছয়টি চার। হ্যারি টেক্টরের সঙ্গে ৭২ রানের জুটি উপহার দেওয়ার পর অ্যান্ড্রু ম্যাকব্রাইনের সঙ্গেও গড়েছেন আরেকটি ভালো জুটি।৬৪ ওভারে আয়ারল্যান্ডের রান ৬ উইকেটে ১৫০। ইনিংস ব্যবধানে হার এড়াতে আর কেবল ৫ রান চাই সফরকারীদের।৯৮ বলে ৫৭ রানে খেলছেন টাকার। ২১ বলে এক চারে ১০ রানে খেলছেন ম্যাকব্রাইন। তাদের জুটিতে ২৭ রান এসেছে ৪৬ বলে।

টেক্টরের প্রতিরোধ ভাঙলেন তাইজুল-হ্যারি টেক্টরের দীর্ঘ প্রতিরোধে বাধ টানলেন তাইজুল ইসলাম। এলবিডব্লিউ হয়ে ড্রেসিং রুমে ফিরলেন অভিষেকে জোড়া ফিফটি করা আইরিশ মিডল-অর্ডার ব্যাটসম্যান। তাইজুলের ফুল লেংথ ডেলিভারি প্যাডেল সুইপ করতে চেয়েছিলেন টেক্টর। ব্যাট ফাঁকি দিয়ে বল আঘাত হানে প্যাডে। জোরাল আবেদনে সঙ্গে সঙ্গে আঙুল তুলে দেন আম্পায়ার। রিভিউ নিয়েও নিজের উইকেট বাঁচাতে পারেননি টেক্টর।প্রথম ইনিংসে ঠিক ৫০ রান করা টেক্টর এবার খেলেছেন ১৫৯ বলে ৫৬ রানের ইনিংস। ৭ চার ও ১ ছয়। তার বিদায়ে ভেঙেছে ১৪৫ বল স্থায়ী ৭২ রানের ষষ্ঠ উইকেট জুটি।টেক্টর ফিরলেও আইরিশদের ভরসা হয়ে টিকে আছেন লরকান টাকার। ৭২ বলে ৪০ রান। নতুন ব্যাটসম্যান অ্যান্ড্রু ম্যাকব্রাইন।৫৭ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ১২৭ রান। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে প্রয়োজন আর ২৮ রান।

টেক্টরের দ্বিতীয় ফিফটি, টাকারের সঙ্গে জুটির পঞ্চাশ-খালেদ আহমেদের অফ স্টাম্পের বাইরের বল শরীরের দূর থেকেই খেলেন হ্যারি টেক্টর। অল্পের জন্য স্লিপ ও গালির মাঝে দিয়ে বল চলে বাউন্ডারিতে। একই শটে নিজের পাশাপাশি লরকান টাকারের সঙ্গে জুটিরও পঞ্চাশ পূরণ করেন টেক্টর।নিজের অভিষেকে দুই ইনিংসেই ফিফটি করলেন টেক্টর। অভিষেক টেস্টের দুই ইনিংসেই পঞ্চাশ ছোঁয়া প্রথম আইরিশ ব্যাটসম্যান তিনি। দ্বিতীয় ফিফটি ছুঁতে তার লেগেছে ১৪৫ বল। ৬ চার ও ১ ছয়।

টাকারের সঙ্গে টেক্টরের ষষ্ঠ উইকেট জুটির পঞ্চাশ এসেছে ১১৩ বলে। যেখানে টাকারের অবদান ২৬ রান।৫১ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ১০২ রান। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে করতে হবে আর ৫৩ রান।

বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্টের দুই ইনিংসে ফিফটি করা তৃতীয় ব্যাটসম্যান হেক্টর। আগের দুজনই পাকিস্তানের। ২০০৩ সালে ইয়াসির হামিদ দুই ইনিংসেই করেন সেঞ্চুরি (১৭০ ও ১০৫)। পরে ২০২১ সালে দুই ইনিংসে ৭৩ ও ৫২ রান করেন আব্দুল্লাহ শফিক।

লাঞ্চের পরপর বাংলাদেশের ব্যর্থ রিভিউ

লাঞ্চ বিরতি থেকে ফিরে তৃতীয় ওভারেই জোরাল আবেদন বাংলাদেশের। তবে মেলেনি সাফল্য। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েও উইকেট পায়নি স্বাগতিকরা।মেহেদী হাসান মিরাজের অফ স্টাম্পের বাইরে পিচ করা অফ স্পিন ডেলিভারি রিভার্স সুইপ করেন লরকান টাকার। তার ব্যাট ফাঁকি দিয়ে আঘাত হানে প্যাডে। জোরাল আবেদনে সাড়া দেননি আম্পায়ার।সাকিব আল হাসানের অনুপস্থিতিতে কিছুক্ষণ ভেবে রিভিউয়ের সিদ্ধান্ত নেন লিটন দাস। রিপ্লেতে দেখা যায়, লেগ স্টাম্পের অনেক বাইরে দিয়ে চলে যেত ওই বল। তাই বিফলে যায় বাংলাদেশের রিভিউ

৫০ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৯৫ রান। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে প্রয়োজন আর ৬০ রান। হ্যারি টেক্টর ৪৪ ও টাকার ২৫ রানে খেলছেন।

প্রথম সেশনে স্রেফ ১ উইকেট-তৃতীয় দিনের প্রথম সেশনে একটির বেশি উইকেট নিতে পারেনি বাংলাদেশ। শুধু পিটার মুরের উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। হ্যারি টেক্টর ও লরকান টাকারের জুটিতে ইনিংস ব্যবধানে পরাজয় এড়ানোর লড়াইয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তারা। ইনিংসের ৪৭ ওভার শেষে আইরিশদের সংগ্রহ ৫ উইকেটে ৯৩ রান। তৃতীয় দিনের প্রথম সেশনে ৩০ ওভারে ১ উইকেট হারিয়ে ৬৬ রান তুলেছে তারা। বাংলাদেশকে আবার ব্যাটিংয়ে নামাতে তাদের করতে হবে আরও ৬২ রান। আগের দিন গড়া ৬৩ বলে ১৪ রানের জুটিতে এদিন প্রায় এক ঘণ্টা টেনে নেন মুর ও টেক্টর। প্রথম ঘণ্টার বিরতির ঠিক আগে ৭৮ বলে ১৬ রান করে মুরকে কট বিহাইন্ড করেন শরিফুল ইসলাম।

তার বিদায়ে ভাঙে ১৫৪ বল স্থায়ী ৩৮ রানের জুটি। আবার প্রতিরোধের আভাস দিচ্ছেন টেক্টর ও টাকার। তবে তুলনামূলক দ্রুত রান তুলছে এই জুটি। লাঞ্চ বিরতি পর্যন্ত দুজন মিলে একসঙ্গে ব্যাটিং করে ৮৯ বলে যোগ করেছেন ৪২ রান। নিজের অভিষেকে প্রথম ইনিংসে ফিফটি করা টেক্টর আরেকটি পঞ্চাশের দুয়ারে পৌঁছে গেছেন। ৫ চার ও ১ ছয়ে ১৩২ বলে ৪৩ রান করেছেন তিনি। কিপার-ব্যাটসম্যান টাকার ৪ চারে ৪৩ বলে ২৪ রানে অপরাজিত।

মুরকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙলেন শরিফুল-তৃতীয় দিনে প্রথম সাফল্য এনে দিলেন শরিফুল ইসলাম। পিটার মুরকে ফিরিয়ে ভাঙলেন আইরিশদের প্রতিরোধ। স্পিনার দিয়ে আক্রমণ শুরু করে উইকেট না পাওয়ায় দিনের ১৩ ওভার পর বাঁহাতি পেসারের হাতে বল তুলে দেন সাকিব আল হাসান। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই দলকে আনন্দে ভাসালেন শরিফুল।অফ স্টাম্পে পিচ করা শর্ট অব লেংথ ডেলিভারিটি অ্যাঙ্গেলে আরও বেরিয়ে যাচ্ছিল। পেছনের পায়ে দাঁড়িয়ে স্কয়ার কাট খেলার চেষ্টা করেন। ব্যাটের বাইরের কানায় লাগা বল অনায়াসে গ্লাভসে নেন লিটন কুমার দাস।

দলীয় পঞ্চাশ পেরোনোর পরপর ১৬ রানে ফিরলেন মুর। তার বিদায়ে ভাঙল ১৫৪ বল স্থায়ী ৩৮ রানের জুটি।৩৩ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৫২ রান। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে প্রয়োজন আরও ১০৩ রান।

নতুন ব্যাটসম্যান লরকান টাকার। ২৫ রান নিয়ে খেলছেন হ্যারি টেক্টর।

আধ ঘণ্টা নির্বিঘ্নে পার আইরিশদের

তৃতীয় দিনের প্রথম আধ ঘণ্টায় কোনো বিপদ ঘটতে দেননি হ্যারি টেক্টর ও পিটার মুর। এই সময়ের মধ্যে ১০ ওভারে ১৯ রান তুলেছেন এই দুজন। জুটির সংগ্রহ বেড়ে দাঁড়িয়েছে ৩৩ রান। দুই প্রান্ত থেকে বোলিং শুরু করেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। আউটের সুযোগ তৈরি করেছিলেন তাইজুল। তবে উইকেটের পেছনে কঠিন সেই ক্যাচ নিতে পারেননি লিটন কুমার দাস। তিন ওভার করে আক্রমণ থেকে সরে যান সাকিব। তার জায়গায় আসেন মেহেদী হাসান মিরাজ। তাইজুল-মিরাজের বোলিংয়ে বেশ কয়েকবার পরাস্ত হন টেক্টর ও মুর। তবে কোনোটিতেই আউটের জোরাল সম্ভাবনা জাগেনি। উল্টো আলগা ডেলিভারি পেলেই শট খেলেছেন টেক্টর। তাইজুলকে লং অন দিয়ে মেরেছেন ছক্কা। মিরাজের বলে রিভার্স সুইপে আদায় করে নিয়েছেন বাউন্ডারি। ব্যাক ফুট পাঞ্চে চার মেরেছেন মুরও।

২৭ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪৬ রান। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে প্রয়োজন আরও ১০৯ রান। মুর ১৫ ও টেক্টর ২১ রানে খেলছেন।

কঠিন সুযোগ হাতছাড়া লিটনের-দিনের শুরুতেই উইকেটের সম্ভাবনা জাগালেন তাইজুল ইসলাম। তবে বল গ্লাভসে নিতে পারলেন না লিটন দাস। ক্যাচ দিয়েও বেঁচে গেলেন হ্যারি টেক্টর। তাইজুলের ফুল লেংথে বাতাসে ঝুলিয়ে করা ডেলিভারি সামনের পায়ে ডিফেন্ড করেছিলেন টেক্টর। টার্নের মুখে তার ব্যাটের কানা ছুঁয়ে বল চলে যায় উইকেটের পেছনে। তবে বেশ জোরের ওপর যাওয়া বল ধরতে পারেননি লিটন।প্রথম ইনিংসে ফিফটি করা টেক্টরের সে সময় রান ছিল ৯। বেঁচে গিয়ে তাইজুলের পরের ওভারে ইনিংসের প্রথম ছক্কা মারেন আইরিশ মিডল অর্ডার ব্যাটসম্যান।সাকিব আল হাসান ও তাইজুলের করা দিনের প্রথম পাঁচ ওভারে ৭ রান করেছে আয়ারল্যান্ড। ২২ ওভারে তাদের সংগ্রহ ৪ উইকেটে ৩৪ রান। টেক্টর ১৫ ও পিটার মুর ১০ রানে খেলছেন।

দ্বিতীয় দিন শেষ ম্যাচ যেখানে দাঁড়িয়ে

মিরপুর টেস্টে দ্বিতীয় দিন শেষেই জয়ের ছবি দেখছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের সেঞ্চুরি এবং সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ফিফটিতে প্রথম ইনিংসে ৩৬৯ রান করে ১৫৫ রানের লিড নেয় বাংলাদেশ। সাকিব ও তাইজুল ইসলামের স্পিন ঝলকে সেটাই যেন হয়ে গেছে পাহাড়সম।দ্বিতীয় দিন শেষ বেলায় ১৭ ওভার ব্যাটিং করে ৪ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। করতে পেরেছে কেবল ২৭ রান।

বাংলাদেশকে আবার ব্যাটিংয়ে পাঠাতে আরও ১২৮ রান করতে হবে আইরিশদের। ধীরে ধীরে স্পিনারদের জন্য সহায়তা বাড়ছে উইকেটে। সাকিব, তাইজুল ও মেহেদী হাসান মিরাজের সামনে কাজটা সহজ নয় সফরকারীদের জন্য।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে):আয়ারল্যান্ড ১ম ইনিংস: ২১৪-বাংলাদেশ ১ম ইনিংস: ৩৬৯

আয়ারল্যান্ড ২য় ইনিংস: ১৭ ওভারে ২৭/৪ (কমিন্স ১, ম্যাককলাম ০, বালবার্নি ৩, টেক্টর ৮*, ক্যাম্পার ১, মুর ১০*; সাকিব ৭-২-১১-২, তাইজুল ৭-৪-৭-২, মিরাজ ২-১-১-০, ইবাদত ১-০-৪-০)

রিটেলেড নিউজ

‘এতদিনের সম্পর্ক তো এক কথায় নষ্ট হয়ে যায় না’

‘এতদিনের সম্পর্ক তো এক কথায় নষ্ট হয়ে যায় না’

স্পোর্টস ডেস্ক : : দীর্ঘদিন ধরে অসুস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। সম্প্রতি তার বাইপ...বিস্তারিত


তানজিম সাকিবের ভুল স্বীকার, বিসিবির সতর্ক বার্তা

তানজিম সাকিবের ভুল স্বীকার, বিসিবির সতর্ক বার্তা

স্পোর্টস ডেস্ক : :   জাতীয় দলে স্বপ্নের মত অভিষেক হলেও তানজিম সাকিব এরই মাঝে পড়ে গেছেন তীব্র সমালোচনার মুখে। তবে ম...বিস্তারিত


নেইমারের মাইলফলকের ম্যাচে ব্রাজিলের গোল উৎসব

নেইমারের মাইলফলকের ম্যাচে ব্রাজিলের গোল উৎসব

স্পোর্টস ডেস্ক : : নতুন বিশ্বকাপ অভিযানের শুরুর ম্যাচে বলিভিয়াকে বিধ্বস্ত করলো ব্রাজিল। নেইমারের মাইলফলকের ম্যাচে...বিস্তারিত


আইপিএলে এর রুদ্ধশ্বাস ফাইনালে পঞ্চমবারের মতো শিরোপা জিতলো ধোনির দল চেন্নাই সুপার কিংস

আইপিএলে এর রুদ্ধশ্বাস ফাইনালে পঞ্চমবারের মতো শিরোপা জিতলো ধোনির দল চেন্নাই সুপার কিংস

স্পোর্টস ডেস্ক : : শেষ ২ বলে চেন্নাই সুপার কিংসের জয়ের জন্য দরকার ১০ রান। নাটকীয় এক লড়াইয়ে শেষটায় এসে হতাশায় ডোবার মত...বিস্তারিত


আজ রাত ৮টায় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আইপিএল ১৬তম আসরের ফাইনাল

আজ রাত ৮টায় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আইপিএল ১৬তম আসরের ফাইনাল

স্পোর্টস ডেস্ক : : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসরের ফাইনাল আজ। রাত ৮টায় হায়দরাবাদের নরেন্দ্র মোদি স্টেড...বিস্তারিত


আল-হিলালে লিওনেল মেসি সত্যি, নাকি কেবলই গুঞ্জন?

আল-হিলালে লিওনেল মেসি সত্যি, নাকি কেবলই গুঞ্জন?

স্পোর্টস ডেস্ক : : অনেক দিন ধরেই গুঞ্জন শোনা যা”িছল – আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার লিওনেল মেসির পরবর্তী গন্তব্য ...বিস্তারিত



সর্বপঠিত খবর

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :  মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হ...বিস্তারিত


রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে অস্ত্র,গু‌লি, চাপা‌তি, রামদা, ‌মোটর সাইকেলসহ ১ আসামী‌ গ্রেফতার

রাজবাড়ী প্রতিনিধি : :                              রাজবাড়ীর পাংশায় ডি‌বির অ‌ভিযা‌নে ওয়ানশুটারগান,গু‌লি,...বিস্তারিত



সর্বশেষ খবর